মোবাইল ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়ার কারণ ও সমাধান - HintsInfo.Com
Breaking News
Home / Android Tips / মোবাইল ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়ার কারণ ও সমাধান

মোবাইল ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়ার কারণ ও সমাধান

স্মার্ট ডিভাইস ব্যাবহারকারীদের কাছে সবচেয়ে যন্ত্রণার ব্যাপার হল এর ব্যাটারির স্থায়িত্বকাল। ডিভাইসের সাথে সংগতি রেখে ব্যাটারি দেয়া হয় না। এতে দেখা যায় প্রায় সব ডিভাইসই একদিনের বেশি চার্জের চাহিদা মেটাতে অক্ষম। এতে করে রাতের বেলা চার্জের কানেকশন দিয়ে ঘুমিয়ে পড়া আর সকালে বেরুনোর আগে খুলে বের হওয়াতে অভ্যস্ত হয়ে পড়ছি আমরা। আসলে ব্যাটারির তাড়াতাড়ি চার্জ ফুরিয়ে যাওয়ার পেছনে বেশ কিছু কারণ রয়েছে। এ কারণগুলো নিয়েই আমরা আজকে আলোচনা করবো।

বিভিন্ন কারণে মোবাইল ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে জেতে পারে। যেমন-

  • ভাইরাস কিংবা ম্যালওয়ার এর কারণে
  • ব্যাটারী সমস্যা কারণে
  • সময়মতো অ্যাপস আপডেট না রাখা জন্য
  • নির্দিষ্ট কিছু অ্যাপস এর কারণে

 

ভাইরাস কিংবা ম্যালওয়ার:
ফোনে ভাইরাস থাকলেও এই ধরনের সমস্যা হতে পারে। তাই কোন একটি এন্টিভাইরাস দিয়ে ফোনটি ক্লিন করে দেখুন। 

ব্যাটারী সমস্যা:
কখনো কখনো ফোনের ব্যাটারী অনেক বেশি গরম হয়ে যায় কিংবা তারাতারি ১০০% চার্জ দেখায়। ব্যাটারী অনেক পুরনো হয়ে গেলে এমনটি হতে পারে। তাই সম্ভব হলে ব্যাটারীটি পরিবর্তন করে নিন। আবার কখনো কখনো নতুন ফোনেও এই সমস্যা হয়।  এক্ষেত্রে প্রথমে ব্যাটারীটি খুলে ৫ মিনিট রেখে দিয়ে আবার লাগিয়ে দেখতে পারেন। ব্যাটারীর চার্জারের কারণেও এমনটি হতে পারে। তাই চার্জারটি পরিবর্তন করে দেখুন।

সময়মতো অ্যাপস আপডেট রাখুন:
কিছু দিন পরপরই দেখবেন বিভিন্ন অ্যাপসগুলোর আপডেট আসছে। অ্যাপস এর বাগমুক্ত করা ও নতুন ফিচার যুক্ত করার জন্য সাধারণত আপডেট পাঠানো হয়। তাই এগুলো আপডেট রাখুন।

যে অ্যাপসগুলোর কারণে চার্জ দ্রুত ফুরিয়ে যায়ঃ Click Hare

সাকিছু অভ্যাসের মাধ্যমে ব্যাটারির চার্জ বেশি সময় ধরে রাখা যায়। যেমন-

ব্যাটারীর যত্ন নেওয়া:
ব্যাটারীর চার্জ সব সময় ৪০% থেকে ৮০ % এর মধ্যে রাখার চেষ্টা করুন। ঘন ঘন চার্জ দিন, তবে চার্জ দেওয়াটা যেন আবার অতিরিক্ত পর্যায়ে চলে না যায় সেদিকে নজর রাখতে হবে। চার্জ কমে গেলে যেমন চার্জ দেবেন কিন্তু মাঝেমধ্যে আবার ব্যাটারির চার্জ সম্পূর্ণ শেষ করে ফেলবেন।

চলমান অ্যাপ্লিকেশন বন্ধ করা:
বেশিরভাগ সময়ই দেখা যায় কোন একটি প্রোগ্রাম চালিয়েছেন কিন্তু বন্ধ না করে অন্য একটি প্রোগ্রাম চালাচ্ছেন। এভাবে দিনের পর দিন টাস্কে অনেক অ্যাপ্লিকেশন জমা পড়ে থাকে। টাস্কে থেকে মাঝে মাঝে  এই অ্যাপ্লিকেশনগুলোকে ক্লিয়ার করুন।

ব্রাইটনেস কমিয়ে রাখা:
ফোনের ব্রাইটনেস বাড়িয়ে রাখলে চার্জ বেশি ফুরোয়। তাই স্ক্রিনের ব্রাইটনেস কমিয়েও ব্যাটারির খরচ কমানো যায়। স্লাইডিং বারটি টেনে সহজেই আপনি এটি পরিবর্তন করতে পারবেন। অথবা, ফোনের সেটিংস থেকে এটি পরিবর্তন করা যায়

প্রয়োজন ছাড়া সব বেতার সংযোগ বন্ধ:
জিপিআরএস/এজ, জিপিএস, ওয়াই-ফাই, ব্লুটুথের মতো বেতার সংযোগগুলো প্রয়োজনের সময় ছাড়া বন্ধ রাখা উচিত। কারণ, এই সংযোগগুলো চালু থাকলে সেগুলো নিকটবর্তী সংযোগের উৎসটি খুঁজে বের করার চেষ্টা করতে থাকে। আর এই সময়ে যে পরিমাণ ব্যাটারি খরচ হয়, তা সেবা ব্যবহারের সময়ের চেয়েও বেশি।

পুশ নোটিফিকেশন বন্ধ রাখা:
ই-মেইল, ফেসবুক, গুগল প্লাস, টুইটারসহ আরও বিভিন্ন ধরনের অ্যাপলিকেশনে ‘পুশ নোটিফিকেশন’ নামের একটি সুবিধা থাকে। যেটি চালু থাকলে মোবাইল ফোনটি একটি নির্দিষ্ট সময় পর পর সার্ভার থেকে নতুন তথ্য সংগ্রহ করে। ফলে প্রয়োজন না থাকলেও নির্দিষ্ট সময় পর পর ফোনটি নিজের মতো করে কাজ করবে, আর চার্জ খরচ হবে।

পাওয়ার সেভার অ্যাপস:
মোবাইলে কিছু অ্যাপস আছে যেগুলো আমরা প্রয়োজন ছাড়াই চালু রাখি অথবা আমাদের অজান্তেই এই অপ্রয়োজনীয় অ্যাপসগুলো চলতে থাকে। এই অ্যাপসগুলো বন্ধ করে আপনার মোবাইলের চার্জ দীর্ঘস্থায়ী করতে পারবেন।

Subscribe My Youtube Channel

About NuRe ALam

Check Also

ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাচ্ছে? নিয়ে নিন সহজ সমাধান!

দ্রুত ফোনের ব্যাটারী ফুরিয়ে যাওয়ার সমস্যায় সবাই-ই কম বেশি পড়ে থাকেন। বিশেষকরে স্মার্টফোনে এই সমস্যাটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *