অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ বাঁচানোর সহজ উপায়! - HintsInfo.Com
Breaking News
Home / Android Tips / অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ বাঁচানোর সহজ উপায়!

অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ বাঁচানোর সহজ উপায়!

বর্তমান এই প্রযুক্তিনির্ভর যুগে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন না এমন মানুষ প্রায় নেই বললেই চলে। তবে প্রয়োজনের তুলনায় ফোনের ইন্টার্নাল স্টোরেজ যেন সবসময়ই কম মনে হয়। এক্ষেত্রে কিছু পদ্ধতি অনুসরণ করলে সহজেই অ্যান্ড্রয়েড ফোনের অনেকটা জায়গা বাঁচিয়ে নেয়া যায়। চলুন জেনে নেই অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ বাঁচানোর উপায়গুলো সম্পর্কে।

১. ক্যাশে ও ডেটা ক্লিয়ার
ফোনের অ্যাপ ম্যানেজারে যান। সেখানে গিয়ে অ্যাপগুলো সিলেক্ট করুন। তারপর তার ডেটা ও ক্যাশে ডিলিট করুন। এতে পুরোনো অ্যাপ পছন্দ মুছে গেলেও একসঙ্গে অনেক জিবি বেঁচে যায়। তবে মনে রাখবেন, অ্যাপ ব্যবহারের সঙ্গে সঙ্গে ক্যাশে বাড়বে এবং আপডেটের সঙ্গে সঙ্গে ডেটা সাইজ বাড়বে।

২. পুরোনো ডাউনলোড ডিলিট
অনেক সময়ই আমরা বহু ফাইল ডাউনলোডের পর তা ডিলিট করতে ভুলে যায়। এর ফলে ওই ফাইলগুলো জায়গা নিয়ে বসে থাকে। তাই একদিন সময় করে ডাউনলোডস ফোল্ডারে যান। পুরোনো অপ্রয়োজনীয় ফাইলগুলো সিলেক্ট করে দিন ডিলিট টিপে। দেখবেন, অনেকটা হালকা হবে ফোনটি!

৩. লাইট অ্যাপ ব্যবহার করুন
ফেসবুক, মেসেঞ্জারের মতো অ্যাপগুলোর কিন্তু লাইট ভার্সন রয়েছে। এর ফলে আপনার স্মার্টফোনের স্টোরেজ বাড়ে এবং ওএস-ও ফাস্ট কাজ করে।

৪. SD কার্ডে অ্যাপ ইনস্টল
সবসময় স্মার্টফোনের ওএস-এর উপর চাপ কেন দেবেন? কিছু অ্যাপ মাইক্রো এসডি কার্ডে পাঠিয়ে দিন। এতে জায়গাও বাঁচবে এবং স্মার্টফোনটি দ্রুত কাজও করবে।

৫. ডিভাইসের ওয়েস্ট স্ক্যান
ইউসেজ বা স্টোরেজ অ্যানালাইজার করার জন্য অনেক অ্যাপ রয়েছে। যা আপনার মোবাইলের অতিরিক্ত ওয়েস্টকে মুছে দেয়। এর ফলে মোবাইলের স্টোরেজও বাঁচে।

৬. ক্লাউড স্টোরেজ
ডকুমেন্টস ফোনে সেভ না করে ক্লাউডে করা যায়। এর ফলে তা হারানোর আশঙ্কা যেমন থাকে না। একইসঙ্গে ফোনের জায়গাও বাঁচে। ড্রপবক্স, গুগল ড্রাইভের মতো ক্লাউড স্টোরেজ যথেষ্ট জনপ্রিয়।

৭. স্মার্ট স্টোরেজ
পিক্সেল বা নেক্সাস জাতীয় স্মার্টফোনগুলোতে স্মার্ট স্টোরেজ থাকে। যা সময়ের সঙ্গে সঙ্গে পুরোনো ফাইলের অনলাইন ব্যাকআপ বানিয়ে তা ডিলিট করে দেয়।

৮. গুগল ফটোস
সাধারণ গ্যালারি স্টোরেজ না বাড়িয়ে গুগল ফটোসে ফটো ব্যাকআপ করাই যেতে পারে। এর মাধ্যমে যখন ইচ্ছা ফটো দেখতেও পারবেন পাশাপাশি এডিটও করতে পারবেন। বাড়তি পাওনা গ্যালারি স্টোরেজ কমবে।

৯. ফোন রিসেট করুন
এসব ছাড়া ও আরো একটা জিনিস আপনি করতে পারেন তাহলে ফ‍্যাক্টরি সেটিংসে গিয়ে ফোন রিসেট করে নিতে পারেন ফোনের স্টোরেজ ফ্রি করতে।

About NuRe ALam

Check Also

ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাচ্ছে? নিয়ে নিন সহজ সমাধান!

দ্রুত ফোনের ব্যাটারী ফুরিয়ে যাওয়ার সমস্যায় সবাই-ই কম বেশি পড়ে থাকেন। বিশেষকরে স্মার্টফোনে এই সমস্যাটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *