যে ১০টি অ্যাপ এর কারনে আপনার স্মার্টফোনের চার্জ মাত্রাতিরিক্ত খরচ হচ্ছে! - HintsInfo.Com
Breaking News
Home / Android Tips / যে ১০টি অ্যাপ এর কারনে আপনার স্মার্টফোনের চার্জ মাত্রাতিরিক্ত খরচ হচ্ছে!

যে ১০টি অ্যাপ এর কারনে আপনার স্মার্টফোনের চার্জ মাত্রাতিরিক্ত খরচ হচ্ছে!

স্মার্টফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে কিন্তু আপনি ভেবেই পাচ্ছেন না যে সমস্যাটি কেন এবং কিভাবে হচ্ছে। যারা স্মার্টফোন ব্যবহার করে থাকেন তারা প্রায়ই এ রকম সমেস্যার সম্মুখীন হয়ে থাকেন। আপনি হয়ত মনে করে থাকবেন যে আপনার ফোনের ব্যাটারির আয়ু হয়ত শেষ।

আসলে আপনার ফোনের ব্যাটারির নয়, সমেস্যাটি আপনার মোবাইল অ্যাপ্লিকেশনের জন্য যা আপনি ব্যবহার করছে। YMB এমন কিছু মোবাইল অ্যাপের নাম উল্লেখ করছে, যেগুলো আপনার স্মার্টফোনের ব্যাটারির চার্জ এবং তার ইন্টারনাল স্টোরেজ ও মোবাইল ডেটা খরচ করে সব চাইতে বেশি।

সমেস্যাটি  আপনার মোবাইল অ্যাপ্লিকেশনের জন্য হচ্ছে তা হয়তো জানেন না। তাই আজকের এই পোস্ট এ এমন কিছু অ্যাপ্লিকেশন নিয়ে আলোচনা করবো জেগুলো আপনার অজানন্তেই আপনার মোবাইল থেকে চার্জ খরজ করছে। এই সম্যেস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য এ অ্যাপগুলোকে এখনই আন-ইনস্টলড করে নিন।

ফেসবুক: বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং এই অ্যাপও কিন্তু আপনার স্মার্টফোনের চার্জ শেষ করতে সিদ্ধহস্ত।

WhatsApp: ব্যবহার বন্ধ করলেও ব্যাকগ্রাউন্ডে অনবরত চলতে থাকায় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ, যা আপনার অজানন্তেই  আপনার মোবাইল ফোন এর ব্যাটারি শেষ করে দিতে পারে দ্রুত।

ওয়েদার ও ক্লক উইজেট: ফোনেই বেশ কিছু ইনবিল্ট ওয়েদার ও ঘড়ির উইজেট থাকে। সেগুলো বাড়তি ব্যাটারি খরচ করে। তাই এখনই  এই অ্যাপটি মুছে ফেলুন।

গুগল প্লে সার্ভিস: স্মার্টফোনে ডিফল্ট ভাবে থাকা ‘গুগল প্লে সার্ভিস’ অ্যাপটি ও আপনার  ফোনের ইন্টারনাল স্টোরেজ, ডেটা ও ব্যাটারির মাত্রাতিরিক্ত খরচ করে।

ক্যান্ডি ক্রাশ সাগা: স্মার্টফোনের গেমিং অ্যাপের তালিকায় সবার উপরে থাকা এই গেমটি ফোনের ব্যাটারি, স্টোরেজ ও ডেটা সবচেয়ে বেশি খরচ করে।

Solitaire: এটি জনপ্রিয় একটি গেমিং অ্যাপ। ফোনে তাসের এই গেমটি খেললে অতিরিত্ত চার্জ খরচ হয়ে থাকে। তাই এই অ্যাপটি এখনই মুছে ফেলুন।

ক্ল্যাশ অফ ক্ল্যানস: সবার জন্য অত্যন্ত পছন্দনীয় ও বহুল ব্যবহ্রত একটি গেমিং অ্যাপ। তবে মনে রাখবেন জনপ্রিয় “ক্ল্যাশ অফ ক্ল্যানস” কিন্তু স্মার্টফোনের ব্যাটারির জন্য অভিশাপ।

ব্যাটারি-সেভার: ব্যাটারি ফুরিয়ে এলে অ্যান্ড্রয়েড নিজে থেকেই কিছু অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ করে দেয়। তাই প্লে স্টোর থেকে কিছু আজেবাজে ফ্রি ব্যাটারি-সেভার ডাউনলোড করবেন না। ওই অ্যাপগুলিই বরং ফোনের ব্যাটারির অতিরিক্ত খরচ করে।

অ্যান্টি ভাইরাস অ্যাপ: আমরা অনেকেই আমাদের স্মার্টফোন স্ক্যানিং করার জন্য বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকি। কিন্তু স্মার্টফোন নিজেই নির্দিষ্ট সময় পর পর সেন্ট্রাল ডেটাবেসকে নিরাপদ রাখতে স্ক্যানিং হয়ে থাকে। তাই আলাদা করে ফোনে কোনও ফ্রি অ্যান্টি ভাইরাস অ্যাপ ডাউনলোড করাটা বোকামো ছাড়া আর কিছু নয়। এই অ্যাপগুলি নিজেরাই সবচেয়ে বেশি ব্যাটারি খরচ করে থাকে। পাশাপাশি আজেবাজে বিজ্ঞাপন দেখাতে থাকে ।

OLX: ভারতের ফ্রি ক্লাসিফায়েড বিজ্ঞাপনের এই অ্যাপটি আপনার মোবাইলে থাকলে তা আন-ইনস্টল করুন। কারণ এই অ্যাপটি ও অতিরিক্ত ব্যাটারির খরচ করে।

About NuRe ALam

Check Also

ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাচ্ছে? নিয়ে নিন সহজ সমাধান!

দ্রুত ফোনের ব্যাটারী ফুরিয়ে যাওয়ার সমস্যায় সবাই-ই কম বেশি পড়ে থাকেন। বিশেষকরে স্মার্টফোনে এই সমস্যাটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *