যেভাবে চাকরির ইন্টারভিউ এর জন্য প্রস্তুতি নিবেন। - HintsInfo.Com
Breaking News
Home / jobcircular / যেভাবে চাকরির ইন্টারভিউ এর জন্য প্রস্তুতি নিবেন।

যেভাবে চাকরির ইন্টারভিউ এর জন্য প্রস্তুতি নিবেন।

যদি আপনি একটি ভালো চাকরীর ইন্টারভিউর ফলাফল প্রত্যাশা করে থাকেন তাহলে আবশ্যই এর জন্য ভালো প্রস্তুতি প্রয়োজন। আর ইন্টারভিউ এর সময় আপনার নিয়োগ কর্তাকে দেখাতে হবে আপনি চাকরীর জন্য যোগ্য পার্থী।

তাই এই আর্টিকেলটি পড়ুন এবং নিজেকে একজন ভালো প্রার্থী হিসেবে তৈরি করুন।

পূর্ব প্রস্তুতিঃ

যে কোন কাজের একটা পুর্ব প্রস্তুতি থাকে যার মাধ্যমে কাজটি সহজ ও সুন্দরভাবে সমাধা করা যায়। যে কোন চাকরির ইন্টারভিউয়ের বেলায়ও একথা প্রযোজ্য। ভালো একাডেমিক রেজাল্ট,বুদ্ধিমত্তা,জ্ঞান,মেধা ও মনন থাকা সত্ত্বেও শুধু ইন্টারভিউ প্রস্তুতি না থাকার কারণে বহু আকাঙ্ক্ষিত চাকরিটি হাতছাড়া হয়ে যেতে পারে। তাই সে জন্য দরকার পূর্ব প্রস্তুতি।

প্রতিষ্ঠান সম্পর্কে জানুনঃ

আপনি যে প্রতিষ্ঠানে ইন্টারভিউ দিতে যাবেন সে প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত খোঁজ নিন। প্রতিষ্ঠানের ধরন, বর্তমান অবস্থা, প্রতিষ্ঠাকাল, কর্মক্ষেত্রের পরিবেশ, প্রতিষ্ঠানের বিভিন্ন প্রাপ্তি সম্পর্কে জেনে নিন। এ সকল বিষয় জানা থাকলে ইন্টারভিউ এর সময় অনেক প্রশ্নেরই যথাযথ উত্তর আপনি দিতে সক্ষম হবেন।

প্রতিষ্ঠানের পণ্য বা সেবা সম্পর্কে জানুনঃ

ইন্টারভিউ এর সময় উক্ত প্রতিষ্ঠানের পণ্য সম্পর্কে আপনার ধারণা জানতে চাইতেই পারে। সে ক্ষেত্রে আপনি যদি পণ্য ব্যবহার না করেন তাহলে পণ্যের ভালো দিক ও খারাপ দিক সম্পর্কে বলতে পারবেন না। তাই পণ্য ব্যবহার করার মাধ্যমে আপনি সহজেই ভালো মন্দের পার্থক্য তুলে ধরতে পারবেন, যা সাক্ষাৎকার গ্রহণকারীর কাছে আপনার একটি শক্ত অবস্থান সৃষ্টি করবে।

পদের সাথে নিজের যোগ্যতা ও দক্ষতা তুলনা করুনঃ

আপনি যে পদটির জন্য ইন্টারভিউ দিবেন সে পদটি সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করে নিজের যোগ্যতা ও দক্ষতার সাথে তুলনা করুন। এর মাধ্যমে কাজটির জন্য আপনি কতোটা যোগ্য ও প্রস্তুত ইন্টারভিউ বোর্ডে তা আত্মবিশ্বাসের সাথে প্রমাণ করতে পারবেন।

পোশাকের প্রতি যত্নশীল হতে হবেঃ

কথায় আছে আগে দর্শনধারী পরে গুণবিচারী। প্রতিটি নিয়োগকর্তাই চায় তার প্রতিষ্ঠানে মার্জিত পোশাক, সময়ানুবর্তী, সুবচন, ইতিবাচক আচরণ ও দৃষ্টিভঙ্গি সম্পন্ন ব্যক্তিকে নিয়োগ দিতে। আর আপনার ব্যক্তিত্বকে তুলে ধরার প্রথম মাধ্যমই আপনার পোশাক। তাই আগে থেকেই ইন্টারভিউ বোর্ডে কোন পোশাক পরে উপস্থিত হবেন তা নির্ধারণ করে রাখুন।

প্রয়োজনীয় কাগজপত্র গুছিয়ে রাখুনঃ

ইন্টারভিউ বোর্ডে যাওয়ার আগে অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্র গুছিয়ে একটি ফাইলে রাখুন। কী কী কাগজপত্র নিয়ে ইন্টারভিউ বোর্ডে উপস্থিত হতে হবে তা উল্লেখ করা না থাকলে সাধারণ কাগজপত্র যেমন- সকল সার্টিফিকেট, পূর্ব কর্মের নমুনা, ছবি, সিভি, জাতীয় পরিচয়পত্রের কপি ইত্যাদি সঙ্গে রাখুন।

উপরের বিষয়গুলো ছাড়াও আরও কিছু প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রস্তুত করে রাখুনঃ

ইন্টারভিউ বোর্ডে উপস্থিত হলেই কিছু সাধারণ প্রশ্ন করে থাকেন নিয়োগকর্তারা। এসব প্রশ্নের মধ্যে রয়েছে-

  • নিজের সম্পর্কে কিছু বলুন?
  • বর্তমানে কি করছেন?
  • আপনি কত দিন ধরে চাকরি করছেন?
  • আপনি কেন এই প্রতিষ্ঠানে কাজ করতে ইচ্ছুক ?
  • আপনি কত টাকা বেতন পেলে খুশি হবেন ?
  • আপনার জীবনের লক্ষ্য কী ?
  • আপনার কিছু ভালো গুণ বলুন?
  • আপনার কিছু খারাপ দিক বলুন?
  • আপনার দুর্বলতা কী ?
  • এই প্রতিষ্ঠানে কাজ করলে এই প্রতিষ্ঠানকে আপনি কোথায় দেখতে চান?

এছাড়াও আরও বিভিন্ন প্রশ্ন করতে পারেন নিয়োগকর্তা। তবে এই প্রশ্নের উত্তরগুলো জানা থাকলে আপনি নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে পারবেন।

ইন্টারভিউ এর সময় যে বিষয়গুলো এড়িয়ে চলবেনঃ

যথেষ্ট প্রস্তুতি ছাড়া ইন্টাভিউতে বসা। যা খুশি পোশাক পরা। বেশি আগে বা পরে ইন্টারভিউ হলে উপস্থিত হওয়া। আগের কোম্পানির বস কিংবা ম্যানেজারের নামে বদনাম করা। অস্পষ্ট বা কোনোরকম অশালীন ভাষা ব্যবহার করা।

ইন্টারভিউ শেষে কখনোই জানতে চাবেন না চাকরিটি আপনার হবে কি হবে না, তাহলে ইন্টারভিউ গ্রহণকারীরা একে আপনার দুর্বলতা হিসেবে নিবে। সব মিলিয়ে ঠিকমতো পরিকল্পনা এবং প্রস্তুতি নিলে পৃথিবীর কঠিন থেকে কঠিনতম ইন্টারভিউ টপকানো অসম্ভব নয়। ইতিবাচক মনোভাব এবং আশাবাদী থাকাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। কঠোর পরিশ্রম ও অধ্যাবসায়ের মাধ্যমে কয়েকটা পরীক্ষায় পর্যায়ক্রমে সাফল্যের সাথে কৃতকার্য হয়েই কেবল ইন্টারভিউতে যাওয়ার সুযোগ পাওয়া যায়। তাই আমাদের উচিৎ ইন্টারভিউতে সাফল্য দেখিয়ে চাকরি পাওয়ার শেষ পদক্ষেপও কৃতিত্বের সাথে উতরে যাওয়া।

About NuRe ALam

Check Also

সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯ – DC Office Job 2019

সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয় শূন্য পদে লোক নিয়োগ দেয়া হবে। সাতক্ষীরা জেলা প্রশাসক ’হিসাব সহকারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *